আজ বড় নিঃস্ব মনে হয়
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২৭-০৪-২০২৪

অনেকটা দিন তো কাটিয়ে দিলাম হেসে খেলে,
দীর্ঘ দিন পেরিয়ে আজ সন্ধ্যার কাছাকাছি
একটা দিন তথা এক লম্বা সময় শেষ হতে চলেছে
এই শেষ সময়ে নিজেকে খুব নিঃস্ব মনে হচ্ছে।
হয়তবা আমি যোগ্যছিলাম না, নয়তোবা
অনেকটা ক্ষণ আমি ভুল পথে হেঁটেছি,
সঠিক পথে হাঁটলে হয়ত আরো ভালো কিছু পেতাম
বেশি কিছু নয়, একটু আবেগ, একটু সহানুভূতি,
একটু বোঝতে পাড়া, একটু অধিকার, একটু অনুধিকারও।
আজ নিজেকে বড় নিঃস্ব মনে হয়,
এতটা সময় পড়েও কারো সত্যিকারে অংশ হতে পাড়িনি
শুধু ছিল যান্ত্রিকতা, শুধু বিদ্বেষ নিয়ে গেলাম।
আমি খুশী, মহাখুশী, আমি অধিকার দিয়েছি বিনা অধিকারে,
আমি আমার দায়িত্ব পালন করেছি,
আমি ত্যাগ করেছি, প্রাপ্তির আসা না করে,
কেউ আঙ্গুল তুলে বলতে পারবেনা, তুমি স্বার্থপর,
তুমি সংকীর্ণমনা, তুমি দায়িত্বজ্ঞানহীন।
আমার বলতে ইচ্ছাকরে; তোমরা এত নিঃস্বার্থ হয়োনা
একটু স্বার্থপর হও, একটু সংকীর্ণ হও, একটু অবহেলা করতে শিখো,
এ ভাবের পৃথিবিতে এগুলোর মুল্য অনেক।
আজ নিজেকে বড় নির্বোধ মনে হয়,
সত্যিই আমি নির্বোধ…………………………!!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।